Languages

আমাদের সম্পর্কে

Text size A A A
Color C C C C

campus

ভোলা সদর পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড হতে ৬ই জুন-২০১০ খ্রীঃ ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিখাক্রম পরিচালনার জন্য প্রতিষ্ঠান স্থাপনার অনুমতি লাভ করে। ০৮ই সেপ্টেম্বর-২০১০ খ্রীঃ ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিখাক্রমের প্রাথমিক পাঠদানের জন্য সিভিল টেকনোলজি ও ইলেট্রিক্যাল টেকনোলজির অনুমতি পায়। প্রথম অবস্থায় একটি টিনশেড ঘরে শিক্ষা কাযক্রমের ক্লাস আরম্ব করি একজন অধ্যক্ষ, দুই জন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও এক জন পিয়ন নিয়ে। বতমানে প্রতিষ্ঠানটি একটি ভাড়া বিল্ডিং এ কাযক্রম পরিচালিত হইতেছে। ভোলা  সরকারি স্কুল খেলার মাঠ  সুংলগ্ন। আগামীতে স্থায়ি ক্যাম্পাস এ যাওয়ার জন্য প্রচেষ্টা চালিয়ে যাছে। বর্তমানে এতে প্রায় শতাধিক ছাত্র-ছাত্রী অধ্যয়নরত আছে। আগামী ২০১৪ সালে ভোলা সদর পলিটেকনিক ইনস্টিটিউট থেকে প্রথম ব্যাচ বের হবে।

আমাদের উদ্দেশ্য ও লক্ষ্য:

* ইঞ্জিনিয়ারিং বিদ্যার বিকাশ ঘটে মূলত প্রথম বিশ্ব যুদ্ধ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময়ে । কেননা রাষ্ট্র প্রধানগন তখন সামরিক কাজে ইঞ্জিনিয়ারিংজাত সমরাস্ত্র তৈরিতে সবচাইতে বেশী অর্থ ব্যয় কারতেন।

* ৮০ দশকের পর হতে দেশে ও বিশ্বে ক্রমান্বয়ে উচ্চ প্রযুক্তি নির্ভর শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে , ৯০ দশক থেকে আজ পর্যন্ত দেশের সামগ্রিক অবকাঠামো নির্মাণ এবং দেশকে ২০২০ সাল নাগাদ মধ্যম স্তরের ইঞ্জিনিয়ার দরকার পড়বে বর্তমানের তুলনায় ২০ ভাগ বেশী। সাথে সাথে বিশ্বের চাহিদাও বৃদ্ধি পাবে।

* সকল কারিগরি ছাত্র – ছাত্রীকে  অবশ্যই কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হয়। ভোলা সদর পলিটেকনিক ইনস্টিটিউট এটা নিশিচত করে । ছাত্র – ছাত্রীদের শিক্ষার মানের উপর ভোলা সদর পলিটেকনিক ইনস্টিটিউট সর্বদা দৃষ্টি রাখে এবং এর সাফল্য ধরে রাখে।

* বিশ্বে দ্রুত প্রযুক্তির পরিবর্তনের সাথে সাথে কল –কারখানা, ব্যবসার- ধরন পরিপূর্ণ উন্নত প্রযুক্তিতে পরিবর্তন হচ্ছে। সুতরাং ভোলা সদর পলিটেকনিক ইনস্টিটিউট সাফল্লের সহিত চেষ্টা করছে উন্নত প্রযুক্তির সাথে কাজ করার জন্য দক্ষ প্রকৌশলী তৈরী করতে ।

*রাজনীতি মুক্ত ক্যাম্পাস, শিক্ষার মনোরম পরিবেশ ও অভিঞ্জ ইঞ্জিনিয়ার দ্বারা পাঠদান করা হয়, রুটিন মত ক্লাস ও ল্যাব করলে ১০০% চাকুরির নিশ্চয়তা দেওয়া হয় ।

কারখানা:

ভোলা সদর পলিটেকনিক ইনস্টিটিউট ভোলা সদর পলিটেকনিক ইনস্টিটিউট সর্বদা যথেষ্ট দ্বায়িত্ব শীলতার সাথে ছাত্রছাত্রীদের নিজস্ব বাস্তবিক উপযুক্ত সহযোগিতা দিয়ে জাতী গঠন মূলক কর্মকাণ্ডে অবদান রাখছে। তার সাথে সাথে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে আমাদের দীর্ঘদিনের যত্নের সাথে লালন করা স্বপ্নের দক্ষ প্রতিষ্ঠান হিসাবে তৈরী করতে।

ভোলা সদর পলিটেকনিক ইনস্টিটিউট ইতিমধ্যে একটি সুদীর্ঘ লক্ষ নিয়ে ২০১০-১১ সময়কাল থেকে ভোলা পৌরসভা, এলজিইডি, জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তর, পানি উন্নয়ন বোর্ড, বিদ্যুত উন্নয়ন বোর্ড, বিদ্যুত উৎপাদন কেন্দ্র ইত্যাদি এর সাথে কাজে ভূমিকা রেখে চলছে।