Languages

ইন্ডাস্ট্রিতে কেন এবং কি ভাবে থ্রী ফেইজ মোটরের স্টার - ডেল্টা কানেকশন করা হয়? , ইন্ডাস্ট্রিতে থ্রী ফেইজ মোটরে ডল-স্টাটার কানেকশন কেন এবং কি ভাবে করা হয়?

Text size A A A
Color C C C C

প্রশ্নঃ ইন্ডাস্ট্রিতে কেন এবং কি ভাবে থ্রী ফেইজ মোটরের স্টার - ডেল্টা কানেকশন করা হয়? 

উত্তরঃ কলকারখানায় থ্রী ফেইজ মোটর চালানোর জন্য স্টার - ডেল্টা কানেকশন করা হয় কারন 

মোটর গুলো সাধারনত ৩ফেজ ৪তারের হওয়ায় এতে উচ্চ ভোল্টেজ দরকার পড়ে। উচ্চ ভোল্টেজ স্টার-ডেল্টা কানেকশনে কন্ট্রোল করা সুবিধা জনক এবং নিরাপদ। এসব মোটরের কয়েলে উচ্চ ভোল্টেজ না দিলে প্রয়োজনীয় আরপিএম(RPM-Rotation per Minit) তৈরি হয় না এবং মোটর থেকে কাক্ষিত ফলাফল পাওয়া যায় না।।

 তাই ৩ ফেজ মোটর স্টার্টিং মুহুর্তে স্টার সংযোগ ও 40% রানিং হলে ডেল্টা সংযোগ দেওয়া হয়। এর জন্য 3 ফেজ স্টার্টার ব্যবহৃত হয়। (অটোমেটিক কাজ করানোর জন্য) কারন শুরুতে অধিক কারেন্ট দিলে (ডেল্টায় কারেন্ট বেশি) কয়েল পুরে যেতে পারে। একটি অফ মটর চালু কারার মুহূর্তে এটি সর্ট সার্কিট এর ন্যায় কাজ করে (অনেক কারেন্ট নিয়ে নেয়। তাই প্রথমে স্টার পরে ডেল্টা করাহয়। ৩ ফেজ মোটরের স্টার-ডেল্টা কানেকশনে মোটরের রেইঞ্জ সর্ব নিম্ম 5HP থেকে অধিক হওয়া প্রয়োজন। 

স্টার কানেকশনঃ থ্রী ফেইজ ব্যবস্থায় প্রতিটি কয়েলের একটি করে মাথা যদি এক সঙ্গে সংযুক্ত করে তবে তা স্টার বা নিউট্রাল বিন্দু তৈরী হয় তবে তাকে স্টার কানেকশন বলে। 

ডেল্টা কানেকশনঃ থ্রী ফেইজ ব্যবস্থায় যখন একটি ফেইজের শেষ প্রান্তকে দ্বিতীয় ফেইজের শুরুর প্রান্তে আবার দ্বিতীয় ফেইজের শেষ প্রান্তকে তৃতীয় ফেইজের শুরুর প্রান্তে  এবং পরের তৃতীয় ফেইজের শেষ প্রান্তকে প্রথম ফেইজের শুরুর প্রান্তে গ্রীক বর্ণমালা ডেল্টা বর্ণের ন্যায় সংযোগ করা হয় তখন তাকে ডেল্টা কানেকশন বলে।

প্রশ্নঃ ইন্ডাস্ট্রিতে থ্রী ফেইজ মোটরে  ডল-স্টাটার কানেকশন কেন এবং কি ভাবে করা হয়?

উত্তরঃ D.O.L এর পূর্ণ নাম হল Direct on Line. যে স্টাটার সরাসরি লাইনের সাথে যুক্ত থাকে তাকে Direct on Line স্টাটার বলে। এ ধরনের স্টাটার কারেন্ট কমাতে পারে না। তাই এ স্টাটার দ্বারা মোটরকে খুব তাড়াতাড়ি স্টাট বা বন্ধ করা যায়। 

ডল-স্টাটার কানেকশন দ্বারা সর্বচ্চ 5HP মানের মোটর চালানো উচিৎ। এর চেয়ে বেশী মানের মোটর চালালে ব্যয় এর পরিমাণ অনেক গুন বেড়ে যাবে তাই এক্ষেত্রে স্টার - ডেল্টা কানেকশন ব্যবহার করা উচিৎ। স্টার - ডেল্টা কানেকশন এ ব্যয় অনেক কম হবে। 

ডল-স্টাটার কানেকশন সিস্টেমের তাপমাত্রা স্টার - ডেল্টা কানেকশন সিস্টেমের তুলনায় তুলনামূলক বেশী থাকে। 

ডল-স্টাটার কানেকশনঃ 

ডল স্টাটার কন্ট্রোল সার্কিট ব্যবহার করা হয় ইন্ডাস্ট্রিতে Motor control / মোটর কন্ট্রোলিং এর জন্য ।ইন্ডাস্ট্রিতে থ্রি ফেজ রয়েছে এবং ইন্ডাস্ট্রিতে থ্রি ফেজ মোটর বেশি চালনা করা হয়ে থাকে ।যেহেতু ইন্ডাস্ট্রি মানে দ্রুত  উৎপাদনশীল প্রতিষ্ঠান ।সেখানে একটা মোটর দীর্ঘসময় চলতে থাকে।এজন্য একটা সুইচ এর মাধ্যমে যদি একটা মোটর চালানো করা হয় তাহলে ওই সুইচটা বেশি দিন টিকে থাকে না অর্থাৎ নষ্ট হয়ে যায় ।এজন্য ইন্ডাস্ট্রিতে পুশ বাটন সুইচ ব্যবহার করা হয় ।একটা নির্দিষ্ট সিস্টেমের মাধ্যমে একটা মোটর কে চালনা করা হয় ।এই নির্দিষ্ট সিস্টেমটাকে ডল স্টাটার কন্ট্রোল সার্কিট বা ম্যাগনেটিক ডল স্টাটার কন্ট্রোল সার্কিট বলা হয়ে থাকে ।

ডল স্টাটার কন্ট্রোল সার্কিট করতে আমাদের যে সকল কম্পোনেন্ট বা ডিভাইস লাগবে সেগুলো হলো……

  • Push Button Switch-2pcs
  • Magnatic contractor-1pcs
  • Load (motor)

 

দেখুন উপরের চিত্রে আমি দেখিয়েছি ম্যাগনেটিক ডল স্টাটার সার্কিট আপনারা কিভাবে বাস্তবে কানেকশন দিবেন ।এই কানেকশনটা থ্রি ফেজ মোটরের ক্ষেত্রে দেখানো হয়েছে ।তো এখানে আপনারা সিঙ্গেল ফেজ মোটর কিন্তু সহজে কানেকশন করতে পারবেন ।থ্রি ফেজ মোটরের জন্য তিনটা পেজ নিয়ে এসে কানেকশন করে সংযোগ করা হয় ।আর যদি আপনি সিঙ্গেল ফেজ মোটরের ডল স্টাটার কন্ট্রোল সার্কিট এর কানেকশন করেন তাহলে একটা ফেজ লাইন নিয়ে আপনি কানেকশন করবেন।আশা করি বিষয়টা বুঝতে পেরেছেন ।সিঙ্গেল ফেজ মটর কানেকশন এর জন্য আপনার নিচের ডায়াগ্রাম টা দেখতে পারেন তাহলে বুঝতে পারবেন ।

 

 

উপরের ডায়াগ্রামে আমি লোড হিসেবে মোটর এর পরিবর্তে একটা বাল্ব দিয়ে আপনাদের দেখিয়েছি ।এখন আমি আপনাদের বুঝিয়ে দিচ্ছি যে কানেকশনটা আমি কিভাবে করেছি । ইন্ডাস্ট্রিতে যেকোনো মটর কে চালনা করার জন্যই কিন্তু এই ডল স্টাটার কন্ট্রোল সার্কিট ব্যবহার করা হয় ।এর কারণ হলো ইন্ডাস্ট্রিতে সব জায়গায় পুষ বাটন সুইচ ব্যবহার করা হয় ।উপরে যে কণ্ঠ লিংকটা দেখিয়েছি এর কন্ট্রোলিং সার্কিট ডায়াগ্রাম রয়েছে ।এই ডায়াগ্রামটি দেখলে আপনি আরো ভালোভাবে বুঝতে পারবেন ।আমি এই ডায়াগ্রাম টা দেখিয়ে বর্ণনা করে আপনাদের বোঝাবো ।নিচের ছবিটি লক্ষ্য করুন ।

উপরে আমি যে ছবিটি আপনাদের দেখেছিলাম ওই সিস্টেমের কন্ট্রোলিং সার্কিট ডায়াগ্রাম হচ্ছে এটি ।এভাবেই কানেকশন করলে আপনি ডল স্টাটার কন্ট্রোল সার্কিট তৈরি করতে পারবেন ।চলুন তাহলে বিস্তারিত বোঝা যাক এখানে কিভাবে কানেকশন করা হয়েছে ।

উপরের চিত্রটি লক্ষ্য করুন এখানে প্রথমে ফেজ লাইন থেকে ফেজ লাইন অফ সুইচের একপাশে দেয়া হয়েছে । তারপর অন সুইচ এর অন্যপাশ থেকে ফেজ লাইনটি ম্যাগনেটিক কন্টাক্টর এর কয়েলে অর্থাৎ A1 এর সাথে সংযোগ করা হয়েছে ।যাতে অন সুইচ অন করার সাথে সাথে ম্যাগনেটিক কন্টাক্টর পাওয়ার পাবে এবং ম্যাগনেটিক কন্টাক্টর অন হয়ে যাবে ।ম্যাগনেটিক কন্টাক্টর এর অন্যপাশে A2  নিউট্রাল লাইন দেয়া হয়েছে ।

এখন যেহেতু এখানে ম্যাগনেটিক কন্টাক্টর কে অন করার জন্য পুষ বাটনসুইচ ব্যবহার করা হয়েছে ।আর আমরা জানি যে পুষ বাটন সুইচ অন করে ধরে রাখলে এটা অন হবে আর ছেড়ে দিলে এটা অফ হয়ে যাবে ।কিন্তু এখানে অন পুষ বাটন সুইচ অন করে আবার ছেড়ে দিলে ম্যাগনেটিক কন্টাক্টর কিন্তু অন হয়েই থাকবে ।এটা কিভাবে হবে সেটা আপনাকে বুঝতে হবে ।এখানে কানেকশনের মাধ্যমে ল্যাচিং করা হয়েছে ।এই ল্যাচিং সিস্টেমটা আপনাকে ভালোভাবে বুঝতে হবে ।কারণ ইন্ড্রাস্ট্রিতে পুষ বাটন সুইচ ব্যবহার করা হয় যেকোনো কন্ট্রোলিং এর ক্ষেত্রে ।ইন্ডাস্ট্রিতে প্রত্যেকটা কন্ট্রোলিং ল্যাচিং করা হয় বিভিন্ন কানেকশনের মাধ্যমে ।এজন্য ল্যাচিং সিস্টেমটা আপনাকে ভালোভাবে বুঝতে হবে ।

উপরের চিত্রে লক্ষ্য করুন প্রত্যেকটা ম্যাগনেটিক কন্টাক্টরে নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ রয়েছে বিভিন্ন কন্ট্রোলিং সিস্টেমে যাতে এগুলো ব্যবহার করতে পারি । ল্যাচিং করার জন্য পুষ বাটন এর একপাশ থেকে ফেজ লাইন টেনে নেওয়ার পর ম্যাগনেটিক কন্টাক্টর এর যেকোন নরমালি ওপেন এর একপাশে ফেজ লাইন সংযোগ করে দিতে হবে ।তারপর নরমালি ওপেনের অন্যপাশ থেকে ফেজ লাইন টেনে নিয়ে ম্যাগনেটিক কন্টাক্টর এর কোয়েলের A1 এর সাথে সংযোগ করে দিতে হবে ।তাহলে ল্যাচিং হয়ে যাবে ।

এখন কিভাবে ল্যাচিং সিস্টেমটা কাজ করে সেটা আপনাকে বুঝতে হবে । দেখুন অন পুষ বাটন সুইচ অন করার সাথে সাথে যখন ম্যাগনেটিক কন্টাক্টর অন হবে তখন কিন্তু ম্যাগনেটিক কন্টাক্টর এর নরমাল ওপেন গুলো নরমালি ক্লোজ হয়ে যাবে এবং নরমালি ক্লোজ গুলো নরমাল ওপেন হয়ে যাবে অটোমেটিক্যালি ।ম্যাগনেটিক কন্টাক্টর এর নরমালি ওপেন যখন নরমালি ক্লোজ হয়ে যাবে ।উপরের চিত্রে লক্ষ্য করুন ম্যাগনেটিক কন্টাক্টর এর নরমালি ওপেনে আমি ফেজ লাইন দিয়ে দিয়েছি ।ম্যাগনেটিক কন্টাক্টর যখন অন হবে তখন ফেজ লাইননরমালি ওপেনের অন্যপাশে চলে যাবে এবং বাইপাস ফেজ লাইনের একটা ক্লোজ সার্কিট তৈরি করবে ।এই কারণে পুষ বাটন টি অন করে ছেড়ে দেয়ার পরও ম্যাগনেটিক কন্টাক্টর অন থাকবে ।

আশা করি আপনারা ল্যাচিং সিস্টেমটা বুঝতে বুঝতে পেরেছেন । এখন সার্কিটটা অফ হবে কিভাবে ।সার্কিটের প্রথমেই দেখুন অফ পুষ বাটন সুইচ সংযোগ করা হয়েছে । এই অফ পুষ বাটন সুইচ অন করে ছেড়ে দেওয়ার পর পুরো পেজ লাইনটা কাট অফ হয়ে অফ হয়ে যাবে ।এর ফলে ম্যাগনেটিক কন্টাক্টর অফ হয়ে যাবে ।তখন ম্যাগনেটিক কন্টাক্টর এর সাথে কোন মোটর লাগানো থাকলে মোটরটি অফ হয়ে যাবে ।আশা করি আপনার সার্কিটটা ভালোভাবে বুঝতে পেরেছেন ।

 

বিঃ দ্রঃ ভাল না বুঝতে পাড়লে ক্লাসে আরও বিশদ ভাবে আলোচনা করা হবে।